Snippets and Micro-Blogging

17th Sep 2020

এই বছরটা সত্যি অন্যরকম অন্য বছরের তুলনায়। মহামারী নিয়ে আর বলবো না – তবে এই বছর মহালয়ার সঙ্গে আজ আবার বিশ্বকর্মা পূজা। বাংলাতে বেশির ভাগ রাজত্ব চলে দেবীদের, ইনি দেবতা হয়েও বুকের মাঝে স্থান পেয়েছেন অনায়াসে। অভ্যাস বশত “বিশ্বকর্মা মা কি জয়” বলে ফেলেন অনেকেই ঠাকুর আনার সময়। তবুও খেটে খাওয়া মানুষদের পূজা এটা।

সব পূজাতেই সন্ধ্যের পর কেন জানিনা জল পুলিশের অধীনে চলে যায় পুরো শহরটা – এই পূজাতে বেলা তিনটের পর। সবাই কেমন ঢুলু ঢুলু চোখ নিয়ে প্যান্ডেলে বসে থাকে, এবং সন্ধ্যা বেলাতে ওনাদের হয়তো আলাদা কিছু ভর করে – তার বহিঃপ্রকাশ বছর খানেক আগে দেখেছিলাম।

সন্ধ্যে সাড়ে ছয়টা নাগাদ দেখলাম বিশ্বকে জয় করে কর্মপটু একজন পারদর্শী ব্যক্তি কালো চশমা পড়া অবস্থ্যায়, নিজের মোবাইলকে জাপটে ধরে, না পড়ে গিয়ে একটা সিঁড়ির মধ্যে ব্যালান্স রেখে কাত হয়ে পড়ে আছে। হুঁশ বোধহয় ছিল না ওনার – বিশ্বকর্মার চেয়ে আত্মভোলা শিব ঠাকুরের বেশি কাছে চলে গিয়েছিলেন।মানুষের দৈনন্দিন সংগ্রামের থেকে ক্ষনিকের নিষ্কৃতি – এতেই আনন্দ, এটাই উৎসব ….


17th Sep 2020

মহালয়া এসে গেছে – তার মানে দিন গোনা শুরু। তবে প্রত্যেক বছরের মতন নয়, কারণ এই বছরটা সত্যি একদমই আলাদা। একদিকে যেমন মহামারী, অন্যদিকে দিন গোনাটা অনেক দিনের। তবে পূজা আসছে আসছে ভাবটা বেশি ভালো লাগে – তাই বেশি দিন ধরে গোনাটা তো ভালোই হবে।বাঙালির দুর্গাপূজা – শত মহামারিও আটকাতে পারবে না। সেই মহা উৎসবের দিকে তাকিয়ে থেকে আগাম শুভেচ্ছা জানাই সবার জন্য। ভালো থাকুন, সুস্থ থাকুন; তার চেয়েও বেশি দরকারি – আনন্দে থাকুন ….


15th September 2020

কয়েক মাস আগে কলকাতার বুকে ঘূর্ণিঝড় আমফান একটা বিরাট দাগ কেটে দিয়ে গিয়েছিল। একে চারিদিকে করোনার জন্য এটা করো না, ওটা করো না শুনতে শুনতে কান ঝালাপালা; তার মধ্যে এই ঘূর্ণিঝড় গাছপালা তো ওল্টালোই – আমার জীবনে আরও ছোটাছুটি বাড়িয়ে দিল।

আসলে হলো কি মোবাইলের সিগনাল সেই যে বিগড়লো, আজও এই ঘরে পাই অর্ধেক দাগ তো অন্য ঘরে পাই একটা দাগ। ভোদাফন বাবুকে অনেকবার বলা সত্ত্বেও কিছু সমাধান হয়নি। ইন্টারনেটে কিছু করতে হলে লাগে ওটিপি – তখন আরও ছোটাছুটি। এই ঘর, ওই বারান্দা, পশ্চিম মুখ করে দাঁড়ানো বা একদম পূর্ব দিকের ২৩.৭ ডিগ্রি করে দাঁড়িয়ে চাতক পাখির মতন অপেক্ষা করা ওই ওটিপির জন্য !!

সেই অসহনীয় জীবনকে ত্যাগ করতে চলেছি শীঘ্রই। ভোদাফন বাবুর সঙ্গে বিচ্ছেদ, নতুন সংসার জিওর সঙ্গে। দেখা যাক ভবিষ্যৎ কি বলে !


Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Up ↑

%d bloggers like this: